ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

হৃদয়ের উদ্যোগে ১৩ নং ওয়ার্ড আওয়ামী লীগের জাতীয় শোক দিবস পালিত

 ১৫ আগস্ট, বাঙালির শোকের দিন। ১৯৭৫ সালের এই দিনে জাতি হারিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। বঙ্গবন্ধুসহ পরিবারের নিহতদের আত্মার মাগফিরাত কামনা করে ১৫ আগষ্ট (সোমবার)  দুপুরে ঢাকা মহানগর উত্তর সিটি কর্পোরেশনের ১৩ নং ওয়ার্ড আওয়ামী লীগ কর্মী মো. রশিদুল ইসলাম হৃদয়ের উদ্যোগে দোয়া ও মিলাদ মাহফিল এবং গরীব অসহায় মানুষের মাঝে ভুনাখিচুড়ি বিতরণ করা হয়।


এসময় নেতারা বলেন-  ৫০ বছর আগে বঙ্গবন্ধুকে সপরিবার নৃশংসভাবে হত্যা করে পৃথিবীর ইতিহাসে জঘন্যতম  অধ্যায়ের কলঙ্কময় জন্ম দিয়েছিল ঘাতকেরা। আজ শোকের দিনে বাঙালি জাতি গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্ট নৃশংস হত্যাযজ্ঞের শিকার তাঁর পরিবারের সদস্যদের।


গত শতকের ষাটের দশকের শেষ দিকে দেশে সুপরিচিত অনেক রাজনীতিবিদ থাকলেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর নেতৃত্বগুণে অন্যদের ছাপিয়ে চলে আসেন সামনের কাতারে। অসাম্প্রদায়িক রাজনীতিকে আদর্শিক ভিত্তি করে দীর্ঘ সংগ্রামের মধ্য দিয়ে বঙ্গবন্ধু হয়ে ওঠেন বাংলাদেশের স্বাধীনতাসংগ্রামের অবিসংবাদিত নেতা।


রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের পর বাংলাদেশের স্থপতি শেখ মুজিবুর রহমান যখন দেশকে পুনর্গঠন ও অর্থনৈতিক মুক্তি নিশ্চিত করতে চেয়েছিলেন, তখনই পরিবারের অধিকাংশ সদস্যসহ তাঁকে হত্যা করে সেনাবাহিনীর কিছুসংখ্যক বিপথগামী সদস্য।


ধানমন্ডি ৩২ নম্বরের বাসভবনে বঙ্গবন্ধু ছাড়াও সেই রাতে তাঁর সহধর্মিণী বেগম ফজিলাতুন্নেছা মুজিব, তিন ছেলে শেখ কামাল, শেখ জামাল ও শেখ রাসেল; পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামালকে হত্যা করা হয়। এ ছাড়া বঙ্গবন্ধুর একমাত্র ভাই শেখ আবু নাসের, বঙ্গবন্ধুর ফোন পেয়ে তাঁর জীবন বাঁচাতে ছুটে আসা কর্নেল জামিলউদ্দিন আহমেদ, এসবির কর্মকর্তা সিদ্দিকুর রহমান ও সেনাসদস্য সৈয়দ মাহবুবুল হককে হত্যা করে ঘাতকেরা।


এসময় দোয়া মাহফিল ও তোবারক বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সাইদুর রহমান খান, সভাপতি- ২২ নং ইউনিট আওয়ামী লীগ। শরীফ উদ্দিন, সভাপতি- ২৪ নং ইউনিটি আওয়ামী লীগ। সাধারণ সম্পাদক- দুলাল সর্দার, ২৪ নং ইউনিটি, ১৩ নং ওয়ার্ড আওয়ামী লীগ। আবুল কালাম, সাধারণ সম্পাদক- দক্ষিণ পীরেরভবাগ বাড়ী মালিক সমিতি। আবুল কাসেম, সভাপতি- বাইতুল নূর জামে মসজিদ। 


অনুষ্ঠানের সার্বািক সহযোগীতায় ছিলেন- মো. ইকবাল হোসেন, মো. শামীম, মো. সোহাগ, মো. শরীফ, মো. রাকিব ও মো. নাজমুল।

ads

Our Facebook Page